প্রাচীন শতাব্দী ডুরান্ড কাপ এবার 5 ই সেপ্টেম্বর থেকে কলকাতায় শুরু হচ্ছে - G Tv { Go Fast Go Together)
প্রাচীন শতাব্দী ডুরান্ড কাপ এবার 5 ই সেপ্টেম্বর থেকে কলকাতায় শুরু হচ্ছে

প্রাচীন শতাব্দী ডুরান্ড কাপ এবার 5 ই সেপ্টেম্বর থেকে কলকাতায় শুরু হচ্ছে

পৃথিবীর তৃতীয় ও এশিয়ার প্রাচীনতম ফুটবল প্রতিযোগীতা ডুরান্ড কাপ। গতবছরের অতিমারি পরিস্থিতিতে বাতিল হয়ে গেলেও এই বছর আয়োজিত হবে ১৩০ বছরের এই টুর্নামেন্ট। ৫ই সেপ্টেম্বর থেকে ৩রা অক্টোবর, চার সপ্তাহ ধরে ভারতীয় ফুটবলের মক্কা কলকাতায় চলবে ডুরান্ড কাপের ম্যাচ।

সারাদেশের ১৬ টি দল এইবছরের ডুরান্ড কাপে অংশগ্রহণ করছে বলে জানা গিয়েছে। যার মধ্যে সার্ভিসেস (অফিস) দল ৪টি। ভারতীয় ফুটবল সংস্থা ও পশ্চিমবঙ্গ সরকারের সহযোগীতায় আয়োজিত হতে চলা ঐতিহ্যবাহী প্রতিযোগিতাটি পা দিচ্ছে ১৩০তম বর্ষে। ২০১৯ সালে দেশের রাজধানী দিল্লি থেকে কলকাতায় সরিয়ে আনা হয়েছে ডুরান্ড কাপ।

১৮৮৮ সালে হিমাচল প্রদেশের দাগশাইতে প্রথম আয়োজিত হয়েছিল এই ঐতিহাসিক ফুটবল প্রতিযোগীতা। ভারতের দায়িত্বে থাকা ইংরেজ বিদেশ সচিব মর্টিমার ডুরান্ডের নাম থেকেই আসে ডুরান্ড কাপের নামটি। মূলত ভারতে নিযুক্ত ব্রিটিশ সেনাবাহিনীর সদস্যদের জন্যে ডুরান্ড কাপের সূত্রপাত ঘটলেও পরবর্তী সময়ে নাগরিক অংশগ্রহণের পথ প্রশস্ত হয়ে যায়।

বিশ্বের প্রাচীনতম ফুটবল প্রতিযোগীতার তালিকার তৃতীয় স্থান পাওয়া ডুরান্ড কাপে সবচেয়ে সফল কলকাতার দুই প্রধান ইষ্টবেঙ্গল ও মোহনবাগান। ১৬ বার করে ডুরান্ড কাপের শিরোপা দখলে করেছে এই দুই দল। তবে শেষবার অর্থাত্‍ ২০১৯ সালে মোহনবাগানকে হারিয়ে ডুরান্ড কাপ জিতেছিল গোকুলাম এফসি। ১৩০তম বর্ষে কারা জিতবে ঐতিত্যবাহী শিরোপা? জানার অপেক্ষায় দিন গুনছে ভারতীয় ফুটবলপ্রেমীরা।

Leave a Reply

Translate »