সাইবার ক্রাইম সম্পর্কিত রাণা মুখোপাধ্যায়ের উপস্থাপনা - G Tv { Go Fast Go Together)
সাইবার ক্রাইম সম্পর্কিত রাণা মুখোপাধ্যায়ের উপস্থাপনা

সাইবার ক্রাইম সম্পর্কিত রাণা মুখোপাধ্যায়ের উপস্থাপনা

Reported By : News Desk
উইমেন্স ক্রিশ্চিয়ান কলেজ তাঁদের অধ্যক্ষা ডক্টর অজন্তা পল - এর বীক্ষা ও উদ্যোগে গত ২২ শে নভেম্বর' ২২ প্রফেশনাল ডেভলপমেন্ট প্রোগামের মাধ্যমে শিক্ষক এবং অশিক্ষক কর্মীদের মধ্যে সাইবার ক্রাইম সম্পর্কিত সচেতনতা বৃদ্ধি ও প্রতিরক্ষা প্রশিক্ষণের উদ্দেশ্যে কলেজ অডিটোরিয়ামে একটি সভার আয়োজন করেছিল । এই সভার সম্মানীয় বক্তা ছিলেন পশ্চিম মেদিনপুর, খড়গপুর এর অতিরিক্ত পুলিশ অধিক্ষক শ্রী রাণা মুখোপাধ্যায় ।তাঁর সুদক্ষ এবং প্রাঞ্জল বক্তব্য আর উপস্থাপনায় এই আয়োজন সর্বাঙ্গীণ ভাবে সার্থক হয়ে উঠেছে। বিশেষত যে সমস্ত সাইবার অপরাধ অর্থনৈতিক ক্ষেত্রে ঘটতেই থাকছে -ব্যাঙ্কিং, অনলাইন ট্রানজাকশন ইত্যাদি সংক্রান্ত কিংবা ব্যক্তিগত পরিসরে ব্যক্তির মানহানি তথা নারী র শিশু র যৌণ সুরক্ষাহানি সংক্রান্ত,স্বাস্থ্য সংক্রান্ত সেই সম্পর্কে আত্ম রক্ষার অতি প্রয়োজনীয় কৌশল গুলি কি কি হওয়া প্রয়োজন সেগুলি শ্রী মুখোপাধ্যায় এর বক্তব্যে বিশদে আলোচিত হয়েছে ।

সোশ্যাল নেট ওয়ার্কিং সাইট ও নিত্য নতুন অনলাইন অপরাধের ফাঁদে না পড়ে সরকারি কাজের ক্ষেত্রে এবং বৃহত্তর সামাজিক পরিসরে কি কি কৌশল অনুসৃত হলে এই জাতীয় বিপদ বেশ অনেক অংশেই ঠেকানো সম্ভব সেই বিষয়েও রাণা মুখোপাধ্যায় বিভিন্ন কেস এবং তৎ সংক্রান্ত আইনি ব্যবস্থা বিষয়ে প্রত্যেক কে অবগত করেছেন।

অধ্যাপক এবং অশিক্ষক কর্মচারীরা প্রত্যেকেই মনে করেছেন যে দেশে রিপোর্টেড সাইবার অপরাধের পরিমাণ প্রতি বছর প্রায় ৫ শতাংশের বেশি হারে বৃদ্ধি পাচ্ছে এবং প্রমাণিত ও শাস্তি প্রাপ্ত অপরাধীর সংখ্যা গুনতিতে এখনও একক এর ঘর ছাড়িয়ে দশকের ঘরে পৌঁছতে পারেনি সেই পরিসরে নিজেদের যাবতীয় সুরক্ষা সম্পর্কে বিশদ এবং প্রতিমুহূর্তে র তৎপর আত্ম সচেতনতা এবং সাইবার স্পেসে র উপযুক্ত যথাবিধি আচরণ ই হয়ত তাঁদের বিচিত্র বিপদের হাত থেকে কিছুটা স্বস্তি দায়ক সুরক্ষা কবচ দিতে সক্ষম হবে। রানা মুখার্জী কে বিশেষ ভাবে কৃতজ্ঞতা জ্ঞাপন করা হয় এই মহতী উদ্যোগ সার্থক করে তোলার কান্ডারী হিসেবে।

Leave a Reply

Translate »