পুষ্টিকর খাদ্যের সংরক্ষণে ডি.আর .সি. এস . সি – G Tv { Go Fast Go Together)
পুষ্টিকর খাদ্যের সংরক্ষণে  ডি.আর .সি. এস . সি

পুষ্টিকর খাদ্যের সংরক্ষণে ডি.আর .সি. এস . সি

Reported By : News Desk

৮ ই জুন, বৃহস্পতিবার, ডি. আর. সি. এস. সি. পশ্চিমবঙ্গ তথা ভারতের কৃষি আন্দোলনের ইতিহাসে একটি পরিচিত নাম। দীর্ঘ ৪২ বছর ধরে মানুষের স্বাভাবিক খাদ্য অভ্যাস গড়ে তোলা ও সুস্থ রাখার জন্য জৈব চাষ নিয়ে গবেষনা কর আসছে। এদের লক্ষ্য রাসায়নিক ও কেমিক্যাল সার বিহীন চাষ-আবাদ। এই উদ্দেশ্যে গ্রামীণ বিভন্ন সমবায় কে এক ছাতার তলায় এরা আনার কাজও করে চলেছে।

সম্প্রতি কসবার একটি অভিজাত হোটেলে (রিজেন্ট্রা ওরস্) –এ দানা খাদ্য শস্য বিশষ করে গোটা মুগ ডাল, ভাঙ্গা মুগ ডাল এবং সজনেপাতার গুঁড়ো খামালু চাষের দিকে নজর দেওয়া এবং কিভাবে সেটি আরও ভাল করে উৎপাদন ও ফলন বাড়ানো যায় সেই বিষয়ে এক আলোচনা সভা ও প্রকল্পের সূচনা হয়।উপস্থিত ছিলেন ডি.আর. সি.এস.ই এর প্রোজেক্ট ডিরেক্টর ডঃ পল্লব দে, পশ্চিমবঙ্গ সরকারের সহ-অধিকর্তা কৃষি গৌতম মুখোপাধ্যায়, ডেপুটি ডিরেক্টর হার্টিকালচার সাউথ ২৪ পরগণা পশ্চিমবঙ্গ সরকার কৌশিক চক্রবর্তী , পুল কোয়াডির্নেটার সরূপ আলি।

এদিনের অনুষ্ঠানে অবহেলিত অথচ পুষ্টিগুণ সমৃদ্ধ শস্যগুলিকে কিভাবে আরও ভাল ভাবে চাষ করা যেতে পারে এবং তাদের বিপণনের ব্যবস্থা করা যেতে পারে সেই বিষয়ে একটি প্রকল্পের (এন.ইউ.আর) আনুষ্ঠানিক উদ্ধোধন করা হয়। এই প্রকল্পে ডি.আর.সি.এস.ই –এর সাথে সুইজারল্যান্ডের সংস্থা এফ.আই.বি.এল সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছে।

Leave a Reply

Translate »
Call Now Button