বাংলায় বেনজির দৃষ্টান্ত ” সম্পূর্ণা” – G Tv { Go Fast Go Together)
বাংলায় বেনজির দৃষ্টান্ত ” সম্পূর্ণা”

বাংলায় বেনজির দৃষ্টান্ত ” সম্পূর্ণা”

News Desk

চারিদিকে যখন কর্মহীনতা, বেকারত্ব এবং গভীর মহামারীর কবলে পড়ার ভয় তখন হুগলির আদি সপ্তগ্রাম এর মিঠাপুকুরের পল্লবী সাউ বেশ কয়েকজনকে নিয়ে গড়ে তুলেছেন এক যুগান্তকারী দৃষ্টান্ত , নারী স্বাস্থ্য সুরক্ষার কেন্দ্রবিন্দু স্যানিটারি ন্যাপকিন তৈরির কারখানা ” সম্পূর্ণা”।

সমাজের পিছিয়ে পড়া প্রায় 200 জন মহিলাকে নিয়ে কাজের সুযোগ এর পাশাপাশি স্বনির্ভরতার মাধ্যমে ‘সম্পূর্না’র প্রতিষ্ঠাতা ও কর্ণধার পল্লবী চাইছেন পশ্চিমবঙ্গের জেলায় জেলায় প্রতিটি অঞ্চলে মহিলারা নিজের পায়ে দাঁড়াক ।হাতে কলমে কাজ শিখে নিজে হাতে এই স্যানিটারী প্যাড তৈরি করুক এবং কেউবা বাড়ি বাড়ি গিয়ে বিক্রি করে নিজে হয়ে উঠুক স্বয়ং-সম্পূর্ণা। ইতিমধ্যেই এই উদ্যোগপতি পল্লবী রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নজর কেড়েছেন এবং তারই স্বীকৃতি স্বরূপ তার কাজ কে প্রেরণা জুগিয়ে একটি বিশেষ প্যাডের নাম দিয়েছেন “দিয়া”। প্রথমদিকে পল্লবীর এই কাজকে সম্পূর্ণ সহযোগিতা করেছেন ফিকি’র মহিলা সংগঠন ফিকি ফ্লো। বাজারদরের তুলনায় সস্তা অথচ স্বাস্থ্যকর এই প্যাড মূলত তিন ধরনের প্যাকেজিংয়ে পাওয়া যাচ্ছে দিয়া, উইংস এবং সম্পূর্না নামে আর্থিক স্বচ্ছলতার দিকটি মাথায় রেখে করা হয়েছে মূল্যের হেরফের।

ঘূর্ণিঝড় বিধ্বস্ত অঞ্চল উত্তর 24 পরগনার হিঙ্গলগঞ্জে নারী সুরক্ষায় বিনামূল্যে স্যানিটারি প্যাড বিতরণ করেছে পল্লবীর সংস্থা সম্পূর্না। এছাড়া কর্মীদের খেয়াল রাখতে বদ্ধপরিকর পল্লবী জানান ” আমার সম্পূর্ণা শুধু আমার নয় সকলের ।আরো কর্মসংস্থান গড়ে তুলতে রাজ্যব্যাপী পাইকারি ও খুচরা ব্যবসায়ীদের এগিয়ে আসার পাশাপাশি সরকারি স্কুল ,কলেজ, পঞ্চায়েত ,পৌরসভার মহিলাদের কাছে আমাদের উৎপাদিত স্যানিটারি প্যাড পৌঁছে দিতে রাজ্য সরকারের কাছে সহায়তা চাই।” নারী কল্যাণে মুখ্যমন্ত্রীর কাছে করা আবেদনে সাড়া মিলবে এমনটাই আশা করেন তিনি। ইতিমধ্যে নারী দিবসে প্রেসক্লাবে আয়োজিত এক সম্মান প্রদান অনুষ্ঠানে সম্পূর্না’কে সম্মান প্রদান করেন চিত্রপরিচালক সুদেষ্ণা রায়।

Leave a Reply

Translate »
Call Now Button