কেরালার গভর্নর পরামর্শ দিয়েছেন কলেজ ভর্তির আগে শিক্ষার্থীদের যৌতুকের বিরুদ্ধে বন্ড সই করতে হবে - G Tv { Go Fast Go Together)
কেরালার গভর্নর  পরামর্শ দিয়েছেন কলেজ ভর্তির আগে শিক্ষার্থীদের যৌতুকের বিরুদ্ধে বন্ড সই করতে হবে

কেরালার গভর্নর পরামর্শ দিয়েছেন কলেজ ভর্তির আগে শিক্ষার্থীদের যৌতুকের বিরুদ্ধে বন্ড সই করতে হবে

 

কেরালার গভর্নর আরিফ মোহাম্মদ খান শুক্রবার পরামর্শ দিয়েছেন যে কলেজগুলিতে ভর্তি হওয়ার আগে তাদের এবং তাদের পিতামাতার একটি বন্ডে স্বাক্ষর করা উচিত যে তারা যৌতুক প্রথাতে অংশ নেবে না। একের পর এক যৌতুকের মৃত্যুর কয়েক দিন পর কেরালকে দুলিয়েছিল এবং এই মারাত্মক বিরুদ্ধে তীব্র বিতর্কের জন্ম দিয়েছিল, 14 জুলাই গভর্নর খান সামাজিক অনাচারের বিরুদ্ধে সামাজিক সচেতনতা তৈরি এবং মহিলাদের বিরুদ্ধে অত্যাচারের অবসান ঘটিয়েছিলেন।
বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের সাথে বৈঠক শেষে সাংবাদিকদের সাথে আলাপকালে খান বলেন, “বিশ্ববিদ্যালয় ডিগ্রি যৌতুক চাওয়ার লাইসেন্স হতে পারে না।”

রাজ্যপাল, যিনি রাজ্যের বিশ্ববিদ্যালয়গুলির চ্যান্সেলরও ছিলেন, বলেছেন যে সভায় অনেক প্রগতিশীল পরামর্শ দেওয়া হয়েছিল। “একটি ছিল, যখন কেউ ভর্তি চাইবে তখন সেই ব্যক্তিকে সেই মুচলেকাতে স্বাক্ষর করতে হবে যে তারা যৌতুক গ্রহণ করবে না বা দেবে না … যৌতুক দন্ডনীয় অপরাধ। সুতরাং বিশ্ববিদ্যালয়গুলি (শিক্ষার্থীদের) একটি বন্ডে স্বাক্ষর করতে বলবে যা আমরা করব “আইনকে সমর্থন করুন,” মিঃ খান বলেছিলেন।

তিনি যোগ করেছেন যে মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন এই পরামর্শটি নিয়ে উত্সাহী ছিলেন। খান আগামী দিনের রাজ্য রাজধানীতে অন্যান্য বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের সাথে বৈঠক করবেন এবং এর পরে এই জাতীয় বন্ড বাস্তবায়নের বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে।

গত মাসে রাজ্যপাল বিয়ের সময় যখন যৌতুক দাবি করা হয়নি তখন নারীদের না বলার জন্য একটি আবেগপূর্ণ আবেদন জানিয়েছিলেন এবং এই ঝুঁকির বিরুদ্ধে সচেতনতা তৈরি করতে যে কোনও “সংগঠিত” স্বেচ্ছাসেবী আন্দোলনে অংশ নিতে ইচ্ছুক ছিলেন।

রাজ্যপাল কোল্লাম জেলায় যৌতুক হয়রানির অভিযোগ করার পরে রহস্যজনক পরিস্থিতিতে স্বামীর বাড়িতে মৃত অবস্থায় পাওয়া একটি আয়ুর্বেদ মেডিকেল শিক্ষার্থী বিশাময়ের বাড়িতে গিয়েছিলেন। যৌতুককে একটি মন্দ বলে উল্লেখ করে তিনি বলেছিলেন যে এ সম্পর্কে একটি সামাজিক সচেতনতা তৈরি করা উচিত এবং এনজিও বা স্বেচ্ছাসেবীদের সামাজিক মন্দের বিরুদ্ধে একটি বিশেষ আন্দোলন গড়ে তোলার আহ্বান জানান।

Leave a Reply

Translate »