নবাব সিরাজদৌলার অবহেলিত হিরাঝিল প্রাসাদের মৃত্তিকা পরীক্ষা - G Tv { Go Fast Go Together)

নবাব সিরাজদৌলার অবহেলিত হিরাঝিল প্রাসাদের মৃত্তিকা পরীক্ষা

Reported By:- Masud Rana

বাংলা বিহার উড়িষ্যার শেষ স্বাধীন নবাব, নবাব সিরাজউদ্দৌলার অবহেলিত মনসুরগঞ্জ প্রাসাদ বা হিরাঝিল প্রাসাদের শহীদ মিনার তৈরীর জন্য মৃত্তিকা পরীক্ষার জন্য মাটি সংগ্রহ করা হলো শনিবার দুপুরে।
‘নবাব সিরাজউদ্দৌলা স্মৃতি সুরক্ষা ট্রাস্ট’ নামক স্বেচ্ছাসেবী সংগঠনের পক্ষ থেকে তৈরি করা হবে হীরাঝিল প্রাসাদে একটি শহীদ মিনার। গত ২৩ শে জুন পলাশী দিবসের দিন সিরাজউদ্দৌলার বংশধরদের হাত ধরে এবং স্থানীয় প্রশাসনের উপস্থিতিতে শহীদ মিনারের ভিত্তির প্রস্থ স্থাপন করা হয়েছিল।
তারপর কেটে গিয়েছে অনেকটা দিন। সেই শহীদ মিনার কতটা উঁচু হবে তার জন্য সেখানকার মাটি পরীক্ষা করতে সেই যায়গার মাটি সংগ্রহ করা হলো শনিবার দুপুরে।

হিরাঝিল বাঁচাও আন্দোলনের অন্যতম মুখ তথা ‘নবাব সিরাজউদ্দৌলা স্মৃতি সুরক্ষা ট্রাস্ট’ এর সভাপতি সমার্পিতা দত্ত জানান, “আজ মূলত হীরাঝিল প্রাসাদের শহীদ মিনার তৈরির জন্য সেখানকার মাটি পরীক্ষা করা হচ্ছে। এবং এটি ‘নবাব সিরাজদৌলার স্মৃতি সুরক্ষার ট্রাস্ট’ নামক স্বেচ্ছাসেবী সংগঠনের উদ্যোগে এবং তার সঙ্গে বাংলাদেশের খুলনায় বসবাসকারী নবাব সিরাজদৌলার বংশধরদের সহযোগিতায়, নবাব সিরাজদৌলার এবং ভারত বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামীদের স্মৃতির উদ্দেশ্যে এখানে শহীদ মিনার তৈরি করার কাজ শুরু হয়েছে।
নবাব সিরাজদৌলার হীরাঝিল প্রাসাদিকে বাঁচানোর দাবীতে এই শহীদ মিনার তৈরী করা হচ্ছে, বলে জানান হীরাঝিল বাঁচাও আন্দোলনের অন্যতম মুখ সমার্পিতা দত্ত।

Leave a Reply

Translate »