২০০ বছরে পদার্পণ করল হুগলির মুক্তকেশী কালীপুজো – G Tv { Go Fast Go Together)
২০০ বছরে পদার্পণ করল হুগলির মুক্তকেশী কালীপুজো

২০০ বছরে পদার্পণ করল হুগলির মুক্তকেশী কালীপুজো

২৪ শে অক্টোবর, সোমবার, হুগলির উত্তরপাড়ার মুক্তকেশী কালীপুজো এবার ২০০ বছরে পদার্পন করল। হুগলী জেলার উত্তরপাড়ার জনপ্রিয় কালীপুজোগুলির মধ‍্যে অন‍্যতম হল এই মুক্তকেশী কালীমাতা মন্দিরের পুজো। স্থানীয় মানুষদের মুখে মুখে এই পুজোর কথা শোনা যায়।

জানা যায়, বহু ইতিহাসের সাক্ষী এই পুজো। মুক্তকেশী মাতা মন্দিরের সেবায়েত সুব্রত মজুমদারের কাছ থেকে জানা গেল এই পুজোর নানা অজানা ইতিহাস। কালী পুজোর দিন সকালে পুরোনো ঘটকে গঙ্গায় বিসর্জন দিয়ে আবার নতুন করে ঘট স্থাপন করে মায়ের পুজোর সূচনা হয়। পুজোর দিন মাকে দেখতে শুধু উত্তরপাড়া নয় হুগলী ও আশেপাশের জেলা থেকেও ভক্তরা জমায়েত হন। তাদের বিশ্বাস মাকে ভক্তি ভরে পুজো করলে মা কখনো তাদের খালি হাতে ফেরাবেন না।

পুজোর ভোগের কথা বলতে গিয়ে সুব্রতবাবু বলেন, কালী পুজোর দিন খিচুড়ি ভোগ, কাতলা মাছ, পায়েস, মালপোয়া যোগে মাকে ভোগ নিবেদন করা হয়। পরবর্তীতে তা ভক্তদের মধ‍্যে বিলিয়ে দেওয়া হয়। আজও এই পুজোয় বলি প্রথার প্রচলন আছে। শুধুমাত্র কালীপুজোর দিন নয় বছরের অন্যান‍্য দিনগুলিতেও পঞ্চব‍্যঞ্জনে মাকে ভোগ দেওয়া হয়।

সব শেষে বলা যায়, মুক্তকেশী মায়ের মাহাত্ম্যকে অনুভব করতে হলে দক্ষিনেশ্বর গঙ্গার ঠিক উল্টো পাড়ে মুক্তকেশী মাতার মন্দিরে একবার হলেও সবাইকে যেতে হবে।

Leave a Reply

Translate »